-->
উয়েফা নেশনস লিগ

এমবাপের গোলে ফ্রান্সের ড্র

ক্রীড়া ডেস্ক
এমবাপের গোলে ফ্রান্সের ড্র

অস্ট্রিয়ার সঙ্গে ড্র করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স উয়েফা নেশনস লিগের সেমিফাইনালে খেলার সম্ভাবনা কিছুটা হলেও টিকিয়ে রেখেছে। শুক্রবার রাতে অস্ট্রিয়ায় অনুষ্ঠিত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ৩৭ মিনিটে আন্দ্রিস ওয়েইমানের করা গোল হজম করে পিছিয়ে পড়া ফ্রান্স ৮৩ মিনিটে কিলিয়ান এমবাপের করা গোলের সুবাদে পয়েন্টে ভাগ বসায়।

নেশনস লিগে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের অবস্থা বেশ নাজুক। তিন ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে অবস্থান করছে তারা। গ্রুপের শীর্ষে থাকা ডেনমার্কের চেয়ে ৪ পয়েন্ট কম তাদের। অস্ট্রিয়া ও ক্রোয়েশিয়া যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। উভয় দলের পয়েন্ট চার। শুক্রবার রাতে অনুষ্ঠিত গ্রুপের অন্য ম্যাচে শীর্ষে থাকা ডেনমার্ক নিজেদের মাঠে ক্রোয়েশিয়ার কাছে ০-১ গোলে হেরে গেছে।

কিলিয়ান এমবাপে এ ম্যাচে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন। বিরতির মাঠে এসে দলের হয়ে মূল্যবান এ গোলটি করেন। সমতাসূচক গোলের পর এমবাপে দলকে পুরো পয়েন্ট এনে দেওয়ারও সুযোগ পেয়েছিলেন। শেষ বাঁশি বাজার মাত্র তিন মিনিট আগে পাওয়া সুযোগটি তিনি কাজে লাগাতে পারেননি। তার শট ক্রসবারে লেগে ফিরে আসে। সে সঙ্গে ফ্রান্সের পুরো পয়েন্ট পাওয়ার সুযোগটি নষ্ট হয়ে যায়।

সুযোগ নষ্ট হওয়ায় হতাশা প্রকাশ করেছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশ্যাম। ম্যাচ শেষে তিনি বলেন, ‘সুযোগ পেয়েও বেশি গোল করতে না পারাটা হতাশার। মাঝে মাঝে আমরা কম সুযোগ পেয়েও বেশি করে থাকি। এ ম্যাচ যা হয়েছে তা হতাশার তবে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমাদের দলে বেশ কয়েকজন ছোটোখাটো ইনজুরিতে ভোগায় আমাদের কিছুটা সমস্যায় পড়তে হচ্ছে।’

ডেনমার্কের কাছে হার ও ক্রোয়েশিয়ার সঙ্গে ড্রর পর দেশ্যাম এ ম্যাচে দলে একাধিক পরিবর্তন এনেছিলেন। বিশ্রামে রেখেছিলেন প্রথম একাদশের বেশ কয়েকজনকে। ফলে সেন্টার ব্যাক ইব্রাহিমা কোনাতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পেয়েছেন। একাধিক পরিবর্তন থাকলেও ফ্রান্সের শুরুটা ছিল দূর্দান্ত। বিশেষ করে ১৮ মিনিটের সময় তারা দারুণ একটা সুযোগ পেয়েছিল। গ্রিজম্যানের ফ্রি কিক থেকে করিম বেনজেমা যে হেড নিয়েছিলেন তা ফ্রান্সকে আশাবাদী করে তুলেছিল। তবে অস্ট্রিয়ার গোলরক্ষক প্যাটট্রিক পেন্টজ তা দক্ষতার সঙ্গে রুখে দেন।

তবে ম্যাচের মূল চমকটা ছিল ৩৭তম মিনিটে। এ সময়ে কাউন্টার অ্যাটাক থেকে পাওয়া সুযোগটি দারুণভাবে কাজে লাগান আন্দ্রিস ওয়েইমান। বিরতির আগেও ফ্রান্স সমতা আনার সুযোগ পেয়েছিল। এবাররো পেন্টজ বাধা হয়ে দাঁড়ায়। বেনজেমার নেওয়া চমৎকার বাঁকা শট পেন্টজ বাইরে পাঠিয়ে দেন।

৬৩ মিনিটে কোচ দেশ্যাম গ্রিজম্যানকে তুলে নেন। তার পরিবর্তে মাঠে আসেন এমবাপে। মাঠে নেমেই এমবাপে প্রতিপক্ষের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। তবে গোলের জন্য তাকে বিশ মিনিট অপেক্ষা করতে হয়। যখন মনে হচ্ছিল ফ্রান্সের খেলোয়াড়রা দুর্বল হয়ে পড়েছেন ঠিক তখনই এমবাপে গোলটি করেন। কয়েক মিনিট পরেই গোল সংখ্যা দ্বিগুন করার সুযোগ পেয়েছিলেন এমবাপে। তবে পেনটজ সে সুযোগ তাকে দেননি।

ম্যাচ শেষে এমবাপে বলেন, ‘আমরা যার জন্য এখানে এসেছিলা তা পাইনি। আগামী সোমবারের ম্যাচে আমরা জয়ের জন্য ঝাঁপাব। আমি পুরোপুরি সুস্থ নই। তবে আমাকে খেলতে হবে।’

 

মন্তব্য

Beta version