-->
শিরোনাম
উয়েফা নেশনস লিগ

স্পেনের জয়ের দিনে হার পর্তুগালের

ক্রীড়া ডেস্ক
স্পেনের জয়ের দিনে হার পর্তুগালের

উয়েফা নেশনস লিগে স্বস্তির এক জয় পেয়েছে স্পেন। রোববার রাতে নিজেদের মাঠে খেলায় তারা চেক প্রজাতন্ত্রকে ২-০ গোলে হারিয়েছে। এ জয় স্পেন কোচ লুই এনরিকের ঘাড় থেকে অস্বস্তির এক বোঝা দূর হয়েছে। কার্লোস সোলের এবং পাবলো সারাবিয়া করেছেন গোল দুটো। এ দুই গোলের জয়ের সুবাদে গ্রুপ এ-২তে স্পেন শীর্ষে উঠে এসেছে।

গত আসরের ফাইনালিস্ট এ ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত আধিপত্য করে খেলেছে। ফলে জয় পেতে কোনো সমস্যা হয়নি। ম্যাচের ২৪ মিনিটে স্পেন প্রথম গোল পায়। ম্যাচ সেরা নির্বাচিত হওয়া মার্কো অ্যাসেনসিওর পাস থেকে কার্লোস সোলের করেন গোলটি। বদলি খেলোয়াড় সারাবিয়া ৭৫ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। বার্সেলোনার ১৭ বছর বয়সী মিডফিল্ডার গাবির কাছ থেকে বল পেয়ে সারাবিয়া গোলটি করেন।

খুব একটা স্বস্তিতে ছিল না স্পেন কোচ লুই এনরিকে। বিশেষ করে আক্রমণভাগের খেলোয়াড়রা গোল না পাওয়ায় অস্বস্তি বেড়ে চলেছিল। তারই কারণে গত বৃহস্পতিবার সুইজারল্যান্ডের বিপক্ষে যে দলটা খেলেছিল সে একাদশে ব্যাপক পরিবর্তন এনেছিলেন তিনি। একটা বা দুটো নয়, প্রথম একাদশে ৯ পরিবর্তন নিয়ে এনরিকে এ একাদশ সাজিয়েছিলেন। দলে এসেছিলেন অ্যাসেনসিও। ২০২০ সালের নভেম্বরে সর্বশেষ খেলা অ্যাসেনসিওকে দলে নিয়ে যে জুয়া খেলেছিলেন তা দারুণভাবে কাজে এসেছে। দলের প্রথম গোলের রূপকার ছিলেন তিনি।

স্পেন ম্যাচের ৭৩ ভাগ সময় খেলার নিয়ন্ত্রণ রেখেছে। তবে তাদের ধারালো আক্রমণের সংখ্যা ছিল খুবই কম। তার প্রমাণ দ্বিতীয় গোল। দ্বিতীয়ার্ধে গাবি মাঠে আসার পরই তারা দ্বিতীয় গোলের দেখা পায়। ৭৫ মিনিটের সময় চেক প্রজাতন্ত্র যখন আক্রমণে তখন বল কেড়ে নিয়ে দ্রুত বেগে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝ দিয়ে সারাবিয়ার কাছে বল দেন। প্যারিস সেন্ত জার্মেইতে খেলা সারাবিয়া সহজ সুযোগটি কাজে লাগিয়ে দলের জয় নিশ্চিত করেন।

এ জয়ের ফলে চার ম্যাচ থেকে আট পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছে স্পেন। পেছনে ফেলে দিয়েছে পর্তুগালকে। রোববার রাতে সুইজারল্যান্ডের কাছে হেরেছে পর্তুগাল। এরই ফাঁকে তাদেরকে টপকে শীর্ষস্থানে চলে এসেছে স্পেন। পর্তুগালের পয়েন্ট সাত। চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চেক প্রজাতন্ত্র। আর সবার নিচে থাকা সুইজারল্যান্ডের পয়েন্ট তিন। চার ম্যাচে এদিনই তারা প্রথম জয়ের দেখা পেয়েছে।

আগের তিন ম্যাচের একটাতেও জয়ের দেখা না পাওয়া সুইজারল্যান্ড ম্যাচের প্রথম মিনিটেই গোল পেয়ে। পর্তুগাল সেই গোল আর পরিশোধ করতে পারেনি। হারিস সেফেরোভিচ করেন গোলটি। মাত্র ৫৭ সেকেন্ডে গোলটি করেছিলেন তিনি। পর্তুগাল অবশ্য ১৮ মিনিটের সময গোল পরিশোধ করেছিল। কিন্তু রাফায়েল লিওর গোলটি অফসাইডের কারণে রেফারি বাতিল ঘোষণা করেন। শেষ পর্যন্ত হার নিয়ে তাদের মাঠ ছাড়তে হয়। সে সঙ্গে হারাতে হয় শীর্ষস্থান।

মন্তব্য

Beta version