-->
শিরোনাম

পেরুকে হতাশায় ডুবিয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক
পেরুকে হতাশায় ডুবিয়ে বিশ্বকাপে অস্ট্রেলিয়া

পেরুকে টাইব্রেকারে হারিয়ে ৩১তম দল হিসেবে বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। নির্ধারিত সময়ে গোলশূন্যভাবে শেষ হওয়া প্লে অফ ম্যাচে বদলি গোলরক্ষক অ্যান্ড্রু রেডমেনের কৃতিত্বে পেরুকে ৫-৪ গোলে হারিয়ে অস্ট্রেলিয়া বিশ্বকাপে খেলা নিশ্চিত করে।

কাতার বিশ্বকাপে অস্ট্রেলিয়া ‘ডি’ গ্রুপে খেলবে। তাদের সঙ্গী হিসেবে সেখানে আছে ফ্রান্স, ডেনমার্ক ও তিউনিসিয়া।

কাতারের আহমদ বিন আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত খেলায় নির্ধারিত ৯০ মিনিট ও অতিরিত্ত ৩০ মিনিটের খেলায় কোনো দল গোল করতে পারেনি। তবে নির্ধারিত সময়ে গোলের দেখা পেতে পারতো পেরু। কিন্তু ভাগ্য তাদের সহায় হয়নি। ম্যাচের ১০৭ মিনিটের সময় বাঁ প্রান্ত থেকে বদলি উইঙ্গার এডিসন ফ্রোরেসের ক্রসে হেড করেন অ্যাটাকিং মিডফিল্ডার ক্রিস্টিয়ান কুয়েভা। তার এই হেড পেরুকে বিশ্বকাপে নিয়ে যেতে পারতো। কিন্তু পোস্ট তাদের বিশ্বকাপের টিকেটের পথে বাঁধা হয়ে দাঁড়ায়। তার আগে ফ্লোরেসের শট রুখে দেন গোলরক্ষক ম্যাট রায়ান। ফলে ম্যাচ টাইব্রেকারে যাচ্ছে তা নিশ্চিত হয়ে যায়। আর এ সময়ে অন্য এক চমক দেখান অস্ট্রেলিয়ার কোচ। নির্ধারিত ১২০ মিনিটের খেলা শেষে যখন ইনজুরি সময়ের খেলা চলছে তখন গোলরক্ষক ম্যাট রায়ানকে তুলে নেন। টাইব্রেকারের কথা মাথায় রেখে মাঠে নামান সিডনি এফসির গোলরক্ষক অ্যান্ড্রু রেডমাইনকে। কোচের জুয়া কাজে লেগেছে। তার হাত ধরেই অস্ট্রেলিয়া পেয়েছে বিশ্বকাপের টিকেট।

ম্যাচের মতো টাইব্রেকারেও দুর্ভাগ্য সঙ্গী হয়েছিল পেরুর। অথচ তাদেরই সম্ভাবনা বেশি ছিল। অস্ট্রেলিয়া তাদের প্রথম শটে গোল করতে পারেনি। কিন্তু পেরেছিল পেরু। প্রথম শটে এগিয়ে থাকার সুযোগটি পেরু কাজে লাগাতে ব্যর্থ হয়। দলটি তাদের তৃতীয় শটে লক্ষ্যভেদ করতে পারেনি। ফলে তিন শট শেষে উভয় দলের গোল সংখ্যা ২-২। চতুর্থ ও পঞ্চম শটে উভয় দলই লক্ষ্যভেদে সফল হয়। ফলে গোলসংখ্যা দাঁড়ায় ৪-৪। ষষ্ঠ শটে এসে অস্ট্রেলিয়া গোল করলেও পেরু ব্যর্থ হয়। তাদের শট অস্ট্রেলিয়ার ‘ড্যান্সিং গোলরক্ষক’ দারুণ দক্ষতায় রুখে দেন। গোলবারের নিচে দাঁড়িয়ে তিনি নাচতে শুরু করেন। মূলত প্রতিপক্ষের মনোযোগ নষ্ট করতে তিনি এ কাজটি করেন। আর সে কাজে দারুণভাবে সাফল্যের পরিচয় দিয়েছেন তিনি।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দল হিসেবে পেরু প্লে অফে খেলার সুযোগ পেয়েছিল। অন্যদিকে এশিয়ান বাছাই পর্বে নিজেদের (বি) গ্রুপে তৃতীয় হওয়ায় অস্ট্রেলিয়া এশিয়ান প্লে অফের সুযোগ পায়। সেখানে তারা সংযুক্ত আরব আমিরাতকে ২-১ গোলে হারিয়ে আন্তমহাদেশীয় প্লে অফে উঠে আসে। ২০১৮ সালের বিশ্বকাপেও অস্ট্রেলিয়া ও পেরু প্লে অফে খেলেছিল। তবে সেবার মুখোমুখি নয়, ভিন্ন ম্যাচে। ফলে সেবার উভয় দলই বিশ্বকাপে সুযোগ পেলেও এবার একটিকে বাদ পড়তে হয়েছে। অস্ট্রেলিয়া সে সুযোগ কাজে লাগিয়ে টানা পঞ্চম ও সব মিলিয়ে ষষ্ঠবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিয়েছে।

মন্তব্য

Beta version