-->

পিএসজি ছাড়ছেন পচেত্তিনো!

ক্রীড়া ডেস্ক
পিএসজি ছাড়ছেন পচেত্তিনো!

মাত্র কয়েকদিন আগে দলকে এনে দিয়েছেন ঘরোয়া লিগ শিরোপা। তারপরও রক্ষা হলো না মউরিসিও পচেত্তিনোর। শেষ পর্যন্ত গুঞ্জনই সত্যি হলো। প্যারিস সেন্ত জার্মেই তথা পিএসজির সঙ্গে ছাড়াছাড়ি হয়ে গেলো এই আর্জেন্টাইন কোচের।

পিএজি এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে বুধবার ক্লাব ও পচেত্তিনোর মধ্যে একটা সমঝোতা হয়েছে। সে অনুযায়ী পচেত্তিনো পিএসজি ছেড়ে যাবেন। সমঝোতার ফলে নির্ধারিত সময়ের এক বছর আগে পিএসজি ও পচেত্তিনোর ছাড়াছাড়ি হচ্ছে।

বড় আশা নিয়ে পচেত্তিনোর হাতে দায়িত্ব তুলে দিয়েছিল পিএসজি। দলে ছিল মেসি ও নেইমারের মতো বিশ্বসেরা তারকা। স্বপ্ন ছিল পচেত্তিনোর হাত ধরে ইউরোপের শ্রেষ্ঠত্ব অর্জন করবে তারা। জয় করবে চ্যাম্পিয়ন্স লিগ। কিন্তু সে সব প্রত্যাশা পূরণ হয়নি পিএসজির। তারই ধারাবাহিকতায় এই বিচ্ছেদ।

নতুন কোনো কোচের নাম এখনো ঘোষণা করেনি পিএসজি। তবে নিসের কোচ ক্রিস্টোফ গ্যালটিয়ার দৌড়ে সবার থেকে এগিয়ে রয়েছেন। একই সঙ্গে দৌড়ে আছেন নতুন স্পোর্টিং ডিরেক্টও লুই ক্যাম্পোস। লিওনার্দোর স্থলাভিষিক্ত হয়েছেন ক্যাম্পোস। একটা সূত্র জানিয়েছেন গ্যালটিয়ারের সঙ্গে আলোচনা ইতিবাচকভাবে এগিয়ে চলেছে। ২০২১ সালে পিএসজিকে টপকে লিলকে ঘরোয়া লিগ এনে দিয়েছিলেন তিনি। এখন নিসের দায়িত্ব থাকলেও নতুন চাকরির সন্ধানে রয়েছেন তিনি।

কোচ হওয়ার তালিকায় আরো আছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা জিনেদিন জিদান। পিএসজির কাতারিয়ান মালিক শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে জিদানের সর্ম্পকটা দারুণ। নতুন চাকরির খোঁজে রয়েছেন জিদান। তবে তার চোখ জাতীয় দলের দিকে। দিদিয়ের দেশ্যাম ফ্রান্সের দায়িত্ব ছাড়ার পর সেখানেই তিনি স্থলাভিষিক্ত হতে চান। ফলে নতুন চাকরি খুঁজলেও পিএসজির প্রতি তিনি ততটা আগ্রহী নন। অবশ্য এরই মধ্যে একবার তিনি কাতার সফর করে এসেছেন। সেখানে তামিম বিন হামাদ আল থানির সঙ্গে তার কি আলোচনা হয়েছে সে ব্যাপারে কিছু জানাননি।পিএসজি কোচ হওয়ার প্রতিযোগীদের তালিকাটা আরো দীর্ঘ। সেভিয়ার কোচ হুুলেন লোপেতেগুই, রিভার প্লেটের মার্সেলো গ্যালার্দো এবং স্পোর্টিংয়ের রুবেন আমোরিমও তালিকায় রয়েছেন।

নাটকীয়ভাবে কিলিয়ান এমবাপের সঙ্গে পিএসজির চুক্তির মেয়াদ বাড়ানোর পরেই ক্লাবটির শীর্ষ পর্যায়ে একাধিক পরিবর্তন এসেছে। লিওনার্দোর সঙ্গে এমবাপের সম্পর্কটা ঠিক স্বস্তির ছিল না। ফলে লিওনার্দোকে সরে যেতে হয়েছে। নতুন করে চুক্তির আগে পিএসজি ও এমবাপের মধ্যে যে একাধিক বৈঠক হয়েছে সেখানে এ বিষয়টি অত্যাধিক গুরুত্ব পেয়েছিল।

লিওনার্দোর সঙ্গে এমবাপের যেমন দা কুমড়া সম্পর্ক ঠিক তার উল্টো লুই ক্যাম্পোসের সঙ্গে। ক্যাম্পোসের অধীনেই মূলত এমবাপের উত্থান। ২০১৭ সালে ক্যাম্পোসের অধীনে মোনাকোর হয়ে শিরোপা জিতেছিলেন এমবাপে। এছাড়া একই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলেছিলেন এমবাপে। তাছাড়া প্রতিভাকে সর্বোচ্চ চূড়ায় পৌঁছে দেওয়ার একটা সুনামও রয়েছে ক্যাম্পোসের।

এদিকে পচেত্তিনোর নুতন ঠিকানা কোথায় হতে পারে তা নিয়ে কোনো আলোচনা হয়নি। তবে ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে তার বেশ যোগাযোগ ছিল। কিন্তু শেষ পর্যন্ত ম্যানইউ আয়াক্সেও এরিক টেন হ্যাগকে দায়িত্ব দিয়েছে।

২০২১ সালের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব পেয়েছিলেন পচেত্তিনো। ২০১৯ সালে টটেনহাম হস্পার থেকে বহিষ্কৃত হয়েছিলেন। দুই বছর চাকরিহীন থাকার পর পিএসজির দায়িত্ব পেয়েছিলেন তিনি।

 

মন্তব্য

Beta version