-->
শিরোনাম

সিরিজে সমতা ফেরালো শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক
সিরিজে সমতা ফেরালো শ্রীলঙ্কা

প্রথম ম্যাচে দারুণ ব্যাটিং করেও জয়ের দেখা পায়নি শ্রীলঙ্কা। কিন্তু দ্বিতীয় ম্যাচে ঠিকই তারা ঘুরে দাঁড়িয়েছে। অস্ট্রেলিয়াকে হতবুদ্ধি করে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে তারা ২৬ রানে জয় পেয়েছে। ৯ উইকেটে শ্রীলঙ্কার করা ২২০ রানের জবাবে অস্ট্রেলিয়া ১৮৯ রানে সব উইকেট হারায়। শ্রীলঙ্কার এ জয়ের ফলে দ্বিপাক্ষিক এ ওয়ানডে সিরিজটি জমে ওঠার ইঙ্গিত দিলো। পাঁচ ম্যাচের সিরিজ দ্বিতীয় ম্যাচ শেষে ১-১।

টস জিতে ব্যাটিংয়ে স্বাগতিক শ্রীলঙ্কাকে আমন্ত্রণ জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বৃষ্টির কারণে অবশ্য শ্রীলঙ্কা পুরো ওভার খেলতে পারেনি। ৪৭.৪ ওভারে ৯ উইকেট হারিয়ে ২২০ রান জমা করে। বৃষ্টির কারণে অস্ট্রেলিয়ার লক্ষ্যমাত্রা ছিল ৪৩ ওভারে ২১৬ রান। কিন্তু স্বাগতিক দলের স্পিন যাদুতে কুপোকাত হওয়া অস্ট্রেলিয়া লক্ষ্যে পৌঁছাতে পারেনি। ৩৭.১ ওভারে শেষ হয়ে যায় তাদের ইনিংস।

পালেকেলের পিচে অস্ট্রেলিয়ার ব্যাটারদের সামনে স্বাগতিক স্পিনার বড় আতঙ্ক হয়ে দেখা দিয়েছিলেন। ধনাঞ্জয়া ডি সিলভা তার অফ স্পিনে দুই উইকেট শিকার করেন। তবে অস্ট্রেলিয়ার মিডল অর্ডারটা ভেঙ্গে দিয়েছিলেন দুনিথ ভেলালাগে। তিনিও জোড়া উইকেট শিকার করেন। স্পিনারদের সাফল্য গাইতে গিয়ে পেসারদের কথা না বললেও তাদের ওপর অবিচার করা হবে। বরং তারাই স্পিনারদের সাফল্যের পথটা তৈরি করে দিয়েছিলেন। দুষমান্তা চামিরা তার ৬.১ ওভারে মাত্র ১৯ রানে দুই উইকেট নিয়েছিলেন। যদিও চামিকা করুণারত্নে একটু বেশিই খরুচে ছিলেন কিন্তু বেশি উইকেট তার ঝুলিতে আশ্রয় নিয়েছে। সাত ওভারে ৪৭ রানে নিয়েছেন তিন উইকেট। সবচেয়ে বড় বিষয় প্রথম ম্যাচে শ্রীলঙ্কার জয় কেড়ে নেওয়া গ্লেন ম্যাক্সওয়েলকে তিনি ফিরিয়েছেন। আগের ম্যাচে ঝড়ো ব্যাটিংয়ে ৮০ রান করা ম্যাক্সওয়েল এ ম্যাচে বেশি দূর যেতে পারেননি। আগের ম্যাচের মতোই ঝড়ো ব্যাটিং শুরু করেছিলেন তিনি। কিন্তু সেই ঝড়টা আরো গতি পাওয়ার আগেই শানাকার হাতে ক্যাচ দিতে বাধ্য করেন চামিকা। এ ম্যাচে ২৫ বলে ৩০ রান করেছেন ম্যাক্সওয়েল। দলের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রাহক তিনি। সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। ৩৭ রান এসেছে তার ব্যাট থেকে। এটা শুধু ইনিংসে নয়, ম্যাচেরও সর্বোচ্চ ব্যক্তিগত রান। এছাড়া স্টিভ স্মিথ (২৮) ও ট্রাভিস হিডের ২৩ রান ছিল উল্লেখযোগ্য।

এর আগে অস্ট্রেলিয়ার আমন্ত্রণে ব্যাট হাতে নামা শ্রীলঙ্কার শুরুটা মোটেও স্বস্তিদায়ক ছিল না। বরং উদ্বেগ ছড়াচ্ছিল। তার মাঝেও কুশাল মেন্ডিস (৩৬), ধনাঞ্জয়া ডি সিলভা (৩৪) ও দাসুন শানাকার ৩৪ রান শ্রীলঙ্কার সংগ্রহকে দুইশ ছাড়িয়ে যেতে সহায়তা করে। শুধু তাই নয়, শেষ পর্যন্ত এ রানই তাদের জয় এনে দেয়।

ধনাঞ্জয়া ডি সিলভা ও দাসুন শানাকা তৃতীয় উইকেট জুটিতে ৬১ রান করেন। এ রানই ম্যাচের সর্বোচ্চ জুটি। ধীর গতির এ পিচে রান করাটাই, আরো একটু পরিস্কার করে বললে ব্যাটিং করাটাই ব্যাটার জন্য দুঃসহ এক কাজ হয়ে উঠেছিল। তাইতো অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় পার্টনারশিপটা মাত্র ৪০ রানের।

মজার ব্যাপার হচ্ছে উভয় দলের শীর্ষ সাত ব্যাটারের সবাই দুই অঙ্কের রানের দেখা পেয়েছেন। কিন্তু তাদের কেউ সেই রানটাকে সমৃদ্ধ করতে পারেননি। স্বল্প রানের এই ম্যাচে স্পিনাররা রাজত্ব করেছেন। অস্ট্রেলিয়া হয়তো জয়ের দেখা এ ম্যাচে পেতে পারতো। কিন্তু শ্রীলঙ্কা স্পিন যাদুতে মাত্র ১৯ রানে শেষ পাঁচ উইকেটের পতন ঘটিয়ে সে পথটা বন্ধ করে দেন।

মন্তব্য

Beta version