-->

বিশ্বকাপ জিততে পারতেন মেসি!

ক্রীড়া ডেস্ক
বিশ্বকাপ জিততে পারতেন মেসি!

ম্যারাডোনার হাত ধরে আর্জেন্টিনার শেষ বিশ্বকাপ সেই ১৯৮৬ সালে। এরপর বারবারই হতাশার গল্প। তবে আর্জেন্টিনার জন্য বিশ^কাপ জেতার সবচেয়ে সুবর্ণ সুযোগ ছিল ২০১৪ ব্রাজিল বিশ^কাপে। মেসির নেতৃত্বে সেবার ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। তবে জার্মানির সঙ্গে পারেননি মেসিরা। নির্ধারিত ৯০ মিনিট ছিল গোলশূন্য। অতিরিক্ত ৩০ মিনিটের খেলায় বদলি খেলোয়াড় গোটসের এক গোলে বিশ^কাপ জেতে জার্মানরা। তবে এ বিশ্বকাপ টা আর্জেন্টিনা জিততে পারত। মেসির হাতে শোভা পেতে পারত সোনালি ট্রফি। এমনটিই জানিয়েছেন জার্মানির সাবেক তারকা ফুটবলার লোথার ম্যাথিউস। যিনি জার্মানির হয়ে জিতেছিলেন ১৯৯০ বিশ্বকাপ , ম্যারাডোনার আর্জেন্টিনাকে হারিয়ে।

দীর্ঘদিন পর সেই ম্যাথিউস জানান, আর্জেন্টিনারই জেতা উচিত ছিল (২০১৪ বিশ্বকাপ )। তার নিজের দেশ ভাগ্যবান ছিল বলেই সে বিশ^কাপটা জিতেছে। ভাগ্য আর্জেন্টিনাকে সায় দিলে জার্মানি হয়, বিশ^জয়ের হাসি হাসতেন মেসিরাই। ইনফোবে আমেরিকার ক্রীড়া সাংবাদিক রদ্রিগো দুবেনকে দোহায় এক সাক্ষাৎকার দিয়েছেন এ কিংবদন্তি। সেখানেই ২০১৪ বিশ^কাপের ফাইনাল নিয়ে নিজের অনুভূতির কথা জানিয়েছেন ম্যাথাউস। সে ম্যাচের ৫৭ মিনিটে বাতাসে ভেসে নিজেদের ডি-বক্সে আসা বলকে পাঞ্চ করে দলকে বিপদমুক্ত করতে গিয়ে আর্জেন্টাইন স্ট্রাইকার গঞ্জালো হিগুয়েনকে হাঁটু দিয়ে ধাক্কা দিয়েছিলেন জার্মান গোলকিপার ম্যানুয়েল নুয়ার। পড়ে গিয়েছিলেন হিগুয়েন, পেনাল্টির আবেদনে সরব হয়েছিল আর্জেন্টিনা। কিন্তু সে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা ইতালির রেফারি নিকোলা রিজ্জোলি মেসিদের সে আবেদনে সাড়া দেননি, পেনাল্টি পায়নি আর্জেন্টিনা। এ ফাউলের কারণেই পেনাল্টি পাওয়া উচিত ছিল আর্জেন্টিনার বলে মনে করেন ম্যাথিউস।

ম্যাথিউসের মতে, নুয়ার ফাউল করেছিলেন হিগুয়েনকে এবং সে ফাউলের জন্য পেনাল্টি প্রাপ্য ছিল আর্জেন্টিনার, ‘ফাইনালে আর্জেন্টিনার জেতা উচিত ছিল। ম্যানুয়েল নুয়ারের সে ফাউলে পেনাল্টি দেওয়া উচিত ছিল রেফারির। কিন্তু আমরা ভাগ্যবান ছিলাম (যে রেফারি পেনাল্টি দেয়নি)। খুব বড় এক অপরাধ হয়েছিল সেদিন আর্জেন্টিনার বিপক্ষে। অবশ্যই নুয়ারের কারণে সেদিন পেনাল্টি হজম করতে হতো আমাদের।’ সেই পেনাল্টি যদি রেফারি দিতেন আর মেসি কোনোভাবে যদি জালে জড়াতে পারতেন, তাহলে হয়তো ৯০ মিনিটের মধ্যেই ম্যাচ জিতে যেত আর্জেন্টিনা। প্রয়োজন পড়ত না অতিরিক্ত সময়ের। দীর্ঘদিন পর ম্যাথিউসের এমন কথায় আফসোস বাড়তে পারে মেসিদের।

মন্তব্য

Beta version