-->

সাকিবের কাছে কোচের চাওয়া

ক্রীড়া প্রতিবেদক
সাকিবের কাছে কোচের চাওয়া

ইনিংস হারের পথে ছিল বাংলাদেশ। সেখান থেকে সপ্তম উইকেটে সোহানকে সঙ্গে নিয়ে লড়াই করেন সাকিব আল হাসান। দুজনই তুলে নেন ফিফটি। ইনিংস সর্বোচ্চ ৬৪ রান করেন সোহান। অধিনায়ক সাকিবের ব্যাটে আসে ৯৯ বলে ৬৩ রানের ইনিংস। দুজনের ব্যাটে অ্যান্টিগা টেস্টে বাংলাদেশ লিড নিলেও সাকিবের কাছে কোচ রাসেল ডমিঙ্গোর চাওয়াটা আরো বেশি। তিনি চান, এমন পরিস্থিতিতে ও সেঞ্চুরি করুক।

শুরুতে কয়েকটি আগ্রাসী শট খেলার পর সাকিব সামলে নেন নিজেকে। শুধু দ্বিতীয় ইনিংসেই নয়, প্রথম ইনিংসেও উইকেটে গিয়ে শুরুতে বেশকিছু এলোমেলো শট খেলেন সাকিব। উড়িয়ে মারার চেষ্টায় জীবন পান ২ রানে। তবে দুই ইনিংসেই শুরুর সময়টা পার হয়ে যাওয়ার পর নিজেকে গুছিয়ে নিয়ে বেশ ভালোভাবেই ইনিংস গড়েন তিনি। দলের চরম ব্যাটিং ব্যর্থতার মাঝে ফিফটি করেন দুই ইনিংসেই। অধিনায়কের ব্যাটিংয়ে এমনিতে খুশি ডমিঙ্গো। তবে শুরুর সময়ের অমন ব্যাটিং নিয়েই আপত্তি বাংলাদেশ কোচের। সাকিব বরাবরই ব্যাট হাতে ইতিবাচক থাকতে ও শট খেলতে ভালোবাসেন, চাপ চেপে বসতে দিতে চান না। এসব জানেন কোচ। তবে অধিনায়কের কাছে কোচের চাওয়া, আরেকটু গোছানো ব্যাটিং। অ্যান্টিগা টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে ডমিঙ্গো বলেন, ‘সাকিবের ব্যাটিংয়ে সবসময়ই তাড়না দেখা যাবে, অভিপ্রায় নিয়েই ব্যাট করে সে। আমরা চাই না সে সøগ করুক, চাই যে ভালো ক্রিকেট শট খেলুক। মনে হচ্ছে, তার চাওয়া ছিল যে বোলারদের ওপর চাপ কিছুটা ফিরিয়ে দেওয়া। তবে সে জানে, শুরুর ওই পর্যায়টা পেরিয়ে গেলে সে যথাযথভাবে ব্যাট করবে এবং শেইপ ধরে রাখবে।’

‘কখনো কখনো পাল্টা আক্রমণ করতে হয়, কোনো সংশয় নেই তাতে। তবে স্রেফ নিশ্চিত করতে হবে নিজের শেইপ ও পজিশন যেন ঠিক থাকে, মাথার অবস্থান অনড় থাকে। কারণ সে মানসম্পন্ন ব্যাটসম্যান, আজকেও যেমন দেখিয়েছে।’ ১৫ বছরের টেস্ট ক্যারিয়ারে ৬২ টেস্টে ৩৪ বার ৫০ ছুঁয়ে স্রেফ ৫টিকে সাকিব রূপ দিতে পেরেছেন সেঞ্চুরিতে। ডমিঙ্গোর চাওয়া, আরেকটু গোছানো ব্যাটিং করে আরো বড় ইনিংস খেলায় দৃষ্টি রাখা উচিত সাকিবের। তিনি বলেন, ‘সে শতরান করার মতো যথেষ্ট ভালো। শতরান তাকে করতে হবে। এখন সে ৭ নম্বরে ব্যাট করছে, তবে এমনিতে তো ছয়ে ব্যাট করে। শীর্ষ ৬ ব্যাটসম্যানদের সেঞ্চুরিতে চোখ রাখতে হয়। আক্রমণ ও রক্ষণের সেই ভারসাম্য তাকে করতে হবে।’ বাংলাদেশের শততম টেস্টে ২০১৭ সালের মার্চে শ্রীলঙ্কা সফরে সর্বশেষ টেস্ট সেঞ্চুরি করেছিলেন সাকিব। এরপর ২৩ ইনিংস খেলে ৮ বার ফিফটির স্বাদ পেয়েছেন, ২ বার ছুঁয়েছেন ৮০। কিন্তু শতরানে আর পা রাখা হয়নি।

মন্তব্য

Beta version