-->

আইসিইউতে জহির আব্বাস

ক্রীড়া ডেস্ক
আইসিইউতে জহির আব্বাস

পাকিস্তানের সাবেক ক্রিকেটার জহির আব্বাস নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। ৭৪ বছর বয়সী এই পাক ক্রিকেটারের অবস্থা বেশ নাজুক। এ কারণে তাকে ইনটেনসিভ কেয়ারে রাখা হয়েছে। লন্ডনের একটি বেসরকারি হাসপাতালে তার চিকিৎসা চলছে। দুবাই থেকে ইংল্যান্ড যাওয়ার পর তার অসুস্থতা ধরা পড়লে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

গত ১৬ জুন থেকে জহির আব্বাস ইংল্যান্ডে রয়েছেন। পরের দিন অসুস্থ বোধ করায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া। এর আগে জুন মাসের শুরুতে দুবাইয়ে এক পরীক্ষায় তার করোনাভাইরাস ধরা পড়েছিল। এ কারণে তার নির্ধারিত সময়ে তিনি ইংল্যান্ডের আসতে পারেননি। করোনামুক্ত হওয়ার তিনি ইংল্যান্ড আসেন। শারীরিক অবস্থার উন্নতি দেখে তিনি সফর শুরু করলেও ইংল্যান্ড পৌঁছানোর পর তার অবস্থা আরো নাজুক হয়ে পড়ে। তারপরই তাকে আইসিইউতে নেওয়া হয়।

১৯৬৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল জহির আব্বাসের। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনি ক্যারিয়ারের প্রথম ম্যাচ খেলেছিলেন। ক্রিকেট থেকে অবসরের আগে তিনি ৭২টি টেস্ট ও ৬২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। টেস্টে তার রান ৫০৬২ এবং ওয়ানডে ২৫৭২।

জহির আব্বাস তার সময়ে সেরা স্টাইলিশ ব্যাটার ছিলেন। উপমহাদেশের একমাত্র ব্যাটার হিসেবে প্রথম শ্রেণীর ক্রিকেটে একশ’র বেশি সেঞ্চুরি করেছেন। আর সে কারণেই তিনি ‘দ্য এশিয়ান ব্রাডম্যান’ হিসেবে পরিচিতি পেয়েছিলেন। ওয়ানডে ক্রিকেটে তার গড় রান ৪৭। স্ট্রাইক রেট ৮৫। সে সময়ের ক্রিকেটারদের মধ্যে এটা ছিল সেরা।

ক্যারিয়ারের শেষের দিকে তিনি দলকে নেতৃত্ব দিয়েছিলেন। ১৪ টেস্টে অধিনায়কত্ব করেন তিনি। প্রথম শ্রেণীর ক্রিকেটে তিনি ১০৮টি সেঞ্চুরি করেছেন। হাফ সেঞ্চুরির সংখ্যা ১৫৮। ক্রিকেটকে বিদায় জানানোর পর তিনি আইসিসির ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছেন। আইসিসির প্রেসিডেন্ট পদেও আসীন হয়েছিলেন এ পাকিস্তানী ক্রিকেটার। ২০২০ সালে তিনি আইসিসির হল অব ফেমে অন্তর্ভূক্তি হন।

 

মন্তব্য

Beta version