-->
শিরোনাম

নাটক না করে জিততে পারে না ক্রোয়েশিয়া : মড্রিচ

ক্রীড়া ডেস্ক
নাটক না করে জিততে পারে না ক্রোয়েশিয়া : মড্রিচ

জাপানের বিরুদ্ধে পেনাল্টি শুটআউটে জয়ের পর শেষ আট নিশ্চিত করেছে গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়া। স্বস্তিদায়ক এ জয়ের পর ক্রোয়েশিয়ার অধিনায়ক লুকা মড্রিচ বলেন, তার দল কখনোই নাটক করা ছাড়া জিততে পারে না।

 

ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচ তিনটি পেনাল্টি সেভের পর মারিও পাসালিচের গোলে ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত হয়। এর আগে ৫৫ মিনিটে ইভান পেরিসিচের গোলে সমতা ফিরিয়েছিল জøাটকো ডালিচের দল।

 

বিরতির আগে ডেইজেন মায়েডার গোলে এগিয়ে গিয়েছিল জাপান। কিন্তু ৯০ মিনিট পেরিয়ে অতিরিক্ত সময়েও আর কোন গোল না হওয়ায় ম্যাচটি গড়ায় পেনাল্টি শুটআউটে।

 

ম্যাচ শেষে উচ্ছ¡সিত মড্রিচ বলেন, ‘এখন দেখা যাচ্ছে প্রতিটি ম্যাচেই আমাদের নাটক করে জিততে হচ্ছে। কোয়ার্টার ফাইনালে পৌঁছানোয় আমরা অনেক বেশি খুশি। ম্যাচটি অনেক কঠিন ছিল। জাপান সত্যিই অর্থেই কঠিন দল।’ অতিরিক্ত সময়ে খেলা গড়িয়ে নেয়া যেন ক্রোয়েশিয়ার নিয়মে পরিণত হয়েছে।

 

এ নিয়ে বড় টুর্নামেন্টে আটটি নকআউট পর্বের ম্যাচে সাতটিতেই অতিরিক্ত সময়ে খেলেছে ক্রোয়েটরা। একমাত্র ব্যতিক্রম ছিল চার বছর আগে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের বিরুদ্ধে ফাইনাল ম্যাচটি। মড্রিচ বলেন, ক্রোয়েশিয়া তাদের সর্বোচ্চ মান অনুযায়ী খেলতে পারেনি।

 

কিন্তু যেকোনোভাবেই হোক জয় ছিনিয়ে নিয়েছে, ‘এক গোলে পিছিয়ে থেকে আমরা ফিরে আসার জন্য মরিয়া ছিলাম। আমাদের নিজেদের ওপর আস্থা ছিল। লিভাকোভিচ আজ আশ্চর্যজনক ভালো খেলেছে।’

 

ক্রোয়েশিয়ান কোচ জøাটকো ডালিচ শেষ আটে পৌঁছানোর পর বলেন, ‘কখনোই ক্রোয়েশিয়ানদের অবমূল্যায়ন করবেন না। আমরা সবসময়ই নিজেদের প্রমাণ করেছি।’ ক্রোয়েশিয়া বুড়া দলটির সামনে সম্ভবত এটাই বিশ্বকাপ জেতার এটাই শেষ সুযোগ।

 

ডালিচ বলেন, ‘আমরা প্রমাণ করেছি বিশ্বকাপের মতো আসরে কতটা সম্ভব দূরে যাওয়া যায়। ১৯৯৮ বিশ্বকাপে আমরা তৃতীয় হয়েছি, গতবার দ্বিতীয় আর এবার কোয়ার্টার ফাইনালে। ভালো ফলের প্রত্যাশা আমরা পূরণ করে চলেছি। আমরা কখনোই ম্যাচ ছেড়ে দিই না।

 

বিশ্বকাপের স্বপ্ন টিকিয়ে রাখার জন্য আমরা লড়াই করে চলেছি।’ শেষ আটে ক্রোয়েশিয়ার প্রতিপক্ষ ফেভারিট ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে শেষ ষোলোর ম্যাচে ৪-১ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে নেইমারের ব্রাজিল।

 

ভোরের আকাশ/নি 

মন্তব্য

Beta version