-->
শিরোনাম

হাইভোল্টেজ ম্যাচ ফ্রান্স-ইংল্যান্ডের

ক্রীড়া ডেস্ক
হাইভোল্টেজ ম্যাচ ফ্রান্স-ইংল্যান্ডের

কাতার বিশ্বকাপের শেষ হাইভোল্টেজ কোয়ার্টার ফাইনালে আজ শনিবার আল-বায়াত স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। থ্রি লায়ন্সরা আগের ম্যাচে সেনেগালকে ৩-০ গোলে ও ফ্রান্স ৩-১ গোলে পোল্যান্ডকে হারিয়ে শেষ আটের টিকিট পায়।

 

দুটি দলই এ পর্যন্ত বিশ্বকাপে যে ধরনের পারফরম্যান্স দেখিয়েছে, তাতে আজকের ম্যাচটি যে দারুণ উত্তেজনাকর হকে, তা সহজেই অনুমেয়।

সেনেগালের বিপক্ষে শুরু থেকে বেশ চাপে ছিল ইংলিশরা। কোনোভাবেই গোল আদায় করতে না পেরে গ্যারেথ সাউথগেটের দল ধীরে ধীরে হতাশাগ্রস্ত হয়ে উঠতে থাকে। কিন্তু তারুণ্যনির্ভর দলটি যে হার মানতে নারাজ।

 

এবারের আসরে শুরু থেকেই নিজেকে দারুণভাবে প্রমান করা ১৯ বছর বয়সি জুড বেলিংহ্যাম আগের ম্যাচগুলোর মতোই অনেকের মধ্য থেকে নিজেকে আরো একবার আলাদাভাবে সবাইকে নজড় কাড়তে বাধ্য করেছেন। ৩৮ মিনিটে তার অ্যাসিস্টেই জর্ডান হেন্ডারসন ডেডলক ভাঙেন।

 

বিরতির ঠিক আগে ইংল্যান্ডের হয়ে ক্যারিয়ারের ৫২তম গোলটি করে অধিনায়ক হ্যারি কেন। গ্রুপের শেষ ম্যাচে ওয়েলসের সঙ্গে বদলি বেঞ্চে থাকা বুকায়ো সাকা আবারো মূল দলে ফিরে ৫৭ মিনিটের গোলে ইংল্যান্ডের দাপুটে জয় নিশ্চিত হয়।

 

আরো একটি ম্যাচে প্রতিপক্ষের প্রতি দলের নির্মমতা দেখে সাউথগেট হয়তো খুশিই হয়েছেন। তবে সেমিফাইনালে মরক্কো ও পর্তুগালের মধ্যে বিজয়ী দলের মোকাবিলা করার আগে সাউথগেটকে ফ্রান্সের কঠিন পরীক্ষার মুখে পড়তে হচ্ছে। কোয়ার্টার ফাইনালের বিদায় ইংল্যান্ডের জন্য নিয়মে পরিণত হয়েছে।

 

এর আগে এ পর্যায় থেকে ১৯৫৪, ১৯৬২, ১৯৭০, ২০০২ ও ২০০৬ সালে বিদায় নিতে হয়েছে ইংলিশদের। শেষ আটটি বিশ্বকাপের ছয়টিতেই তাদের ইউরোপিয়ান কোনো দলের সঙ্গে হেরে টুর্নামেন্ট থেকে বাড়ি ফিরতে হয়েছে।

 

কোন গোল হজম না করে বিশ্বকাপে ৩ ম্যাচ পার করা ইংল্যান্ডের জন্য অবশ্যই প্রশংসার। সাউথগেটের সামনে এখন আরো একটি সুযোগের হাতছানি, থ্রি লায়ন্সের প্রথম ম্যানেজার হিসেবে তিনি হতে পারেন ইংল্যান্ডকে একের অধিক সেমিফাইনালে পৌঁছে দেয়ার কারিগর।

 

কেন যেখানে ইংল্যান্ডের হয়ে ৫২তম গোল করেছেন, একইভাবে ফ্রান্সের হয়ে অভিজ্ঞ স্ট্রাইকার অলিভার জিরুড ৫২তম গোল করে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সাবেক তারকা থিয়েরি অঁরিকে টপকে শীর্ষে উঠে এসেছেন। রবার্ট লেভানদোস্কির পোল্যান্ডের বিরুদ্ধে শেষ ষোলোর ম্যাচে ফ্রান্স ছিল একটু বেশি নিষ্ঠুর।

 

এমবাপের জোগান দেয়া বলে জিরুড গোল করে ফরাসিদের এগিয়ে দেন। পরের গোল দুটি করেছেন এমবাপে নিজেই। ম্যাচের শেষ ভাগে লেভানদোস্কি পেনাল্টি থেকে সান্তনার এক গোল পরিশোধ করেছেন। জিরুড ফ্রান্সের সর্বোচ্চ গোলদাতা ঠিকই হয়েছেন, কিন্তু সবদিক থেকে নিজের যোগ্যতা প্রমাণ করে ইংল্যান্ডের কাছে এমবাপেই সবচেয়ে বেশি আলোচিত হচ্ছেন।

 

এমবাপেকে রুখতে ইতোমধ্যেই ইংল্যান্ডকে নতুন করে ছক কষতে হচ্ছে। এ নিয়ে গত ৭ আসরের ৫টিতেই ফ্রান্স কোয়ার্টার ফাইনালে খেলছে। এর মধ্যে রয়েছে শেষ তিনটি বিশ্বকাপ। দিদিয়ের দেশমের দল শেষ ১০টি নকআউট পর্বের আটটিতেই উয়েফা দলের বিপক্ষে জয় নিশ্চিত করেছে। কিন্তু এখনো সমালোচকদের মুখ বন্ধ করতে পারেনি।

 

কাতার বিশ্বকাপে এখনো পর্যন্ত কোনো ম্যাচে গোল হজম না করে মাঠ ত্যাগ করেনি ফ্রান্স। এর আগে ১৯৬৬ ও ১৯৮২ বিশ্বকাপে ইংল্যান্ডের সঙ্গে দুটি ম্যাচেই হেরেছে ফরাসিরা। কিন্তু অতি সাম্প্রতিক ইতিহাস থ্রি লায়ন্সদের পক্ষে নেই। শেষ আটটি ম্যাচে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে মাত্র একটিতে জয়ী হয়েছে ইংল্যান্ড।

সেনেগালের বিরুদ্ধে ইংল্যান্ডের জয়ের খবরটি কিছুটা হলেও চেলসি স্ট্রাইকার রাহিম স্টার্লিয়ের লন্ডনের বাড়িতে সশস্ত্র ডাকাতির খবরে চাপা পড়ে গিয়েছিল। ম্যাচের পরদিনই স্টার্লিং লন্ডনে উড়ে যান, যদিও তিনি কাতারে ফিরে এসেছেন বলে ইংল্যান্ডের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

 

তবে তিনি খেলার জন্য কতটা ফিট অবস্থায় আছেন, তা নিয়ে শঙ্কা রয়েছে। আর্সেনালের বেন হোয়াইটও ব্যক্তিগত কারণে এখনো দলে অনুপস্থিত রয়েছেন। সামান্য ইনজুরিতে রয়েছেন ক্যালুম উইলসন। ডিক্লাইন রাইসকে নিয়েও সাউথগেট কিছুটা দুশ্চিন্তায় রয়েছেন। বুধবার অসুস্থতার কারণে তিনি অনুশীলনে ছিলেন না।

 

যদিও আজকের ম্যাচে তাকে পাবার ব্যাপারে আশাবাদী ইংল্যান্ড। আগের ম্যাচে রক্ষণভাগে তিনজনকে রাখা নিয়ে অনেকেই সাউথগেটের সমালোচনা করেছেন। কিন্তু ৫২ বছর বয়সি ইংলিশ কোচ তার পরীক্ষিত ৪-৩-৩ ফরমেশনেই অটল থাকবেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

 

এ পর্যন্ত এ ফরমেশনে খেলেই ইংল্যান্ড সফল হয়েছে। মধ্যমাঠে আরো একবার হেন্ডারসেনর সঙ্গে রাইস ও বেলিংহ্যামকেই দেখা যাবে। এদিকে গোড়ালির কিছুটা অস্বস্তিবোধ করায় মঙ্গলবার এমবাপে অনুশীলন মিস করায় দুশ্চিন্তা দেখা দিয়েছিল ফরাসি শিবিরে।

 

যদিও বিষয়টি পরে নাকচ করে জানানো হয়েছে গণমাধ্যম এ খবরে একটু বেশি আলোচনা করেছে। বুধবার ২৩ বছর বয়সি এমবাপে আবারো অনুশীলনে ফিরেছেন। আগের ম্যাচের অপরিবর্তিত দল নিয়েই আজ মাঠে নামতে যাচ্ছেন দেশম।

 

এমবাপে এ পর্যন্ত যে ৯টি বিশ্বকাপ ম্যাচে মূল দলে খেলেছেন প্রতিটিতেই জয়ী হয়েছে ফ্রান্স। কাতারে ইতোমধ্যেই ৩ গোল করা এমবাপের আক্রমণভাগের পার্টনার জিরুড আর একটি গোল করতে পারলে ৩৮ বছর বয়সি ক্যামেরুনর সাবেক তারকা রজার মিলারের সােঙ্গ ৩৬ বা তার বেশি বয়সি খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের এক আসরে ৪ গোল করার কৃতিত্ব স্পশ করবেন।

 

আজকের ম্যাচে হলুদ কার্ড পেলে সম্ভাব্য সেমিফাইনালে খেলতে পারবেন না অরেলিয়েন টিচুয়ামেনি ও জুলেস কুন্ডে।

 

ভোরের আকাশ/নি

মন্তব্য

Beta version